পদ্মা সেতুতে প্রতিদিন ক্ষতি ২ কোটি টাকা

পদ্মা সেতুতে কারফিউয়ের মধ্যে প্রতিদিন গড়ে পারাপার হচ্ছে প্রায় তিন হাজার যানবাহন। টোল আদায় হচ্ছে- প্রায় ৪০ লাখ টাকা। এতে প্রতিদিন পদ্মা সেতুতে রাজস্ব কমেছে প্রায় ২ কোটি টাকা। অথচ স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে ১৯ হাজার ১৬৮ যান পারাপারে গড় টোল আদায় হতো ২ কোটি ৩২ লাখ ১৪ হাজার ২২ টাকা বলে জানায় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর নিরাপত্তায় গত কয়েকদিন ধরে সর্বোচ্চ সর্তকতায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ছবি: সময় সংবাদ

পদ্মা সেতুর নিরাপত্তায় গত কয়েকদিন ধরে সর্বোচ্চ সর্তকতায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ছবি: সময় সংবাদ

জানা যায়, রাজধানীসহ সারা দেশে দুর্বৃত্তরা ধ্বংসযজ্ঞ চালালেও তাদের টপ টার্গেটে থাকা পদ্মা সেতুতে সুবিধা করতে পারেনি। বৃহস্পতিবার (১৮ জুলাই) পদ্মা সেতুর মাওয়া প্রান্তে উত্তর থানার কাছে কোটা সংস্কার আন্দোলনকারীরা ব্যারিকেড দেয়ার চেষ্টার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। পরে আন্দোলনকারীদের ইটপাটকেলে থানা ভবন ক্ষতিগ্রস্ত হয়। এ সময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আন্দোলনকারীরা অবস্থান নেয় পদ্মা সেতুর মাওয়া চৌরাস্তার গোল চত্বরে। পরে সেখান থেকেও সরিয়ে দেয়া হয়। এরপর আর কোনো চ্যালেঞ্জ না আসলেও সর্বোচ্চ সর্তকতায় ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


পরদিন শুক্রবার (১৯ জুলাই) সেতুতে মোতায়েন করা হয় বিজিবি। আর শনিবার (২০ জুলাই) থেকে সেতুর নিরাপত্তায় সার্বক্ষণিক মোতায়েন রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। সেতুর নিরাপত্তায় সেতুর কাছেই স্থাপন করা হয়েছে শেখ রাসেল সেনানিবাস। সেনানিবাস তথা পূর্ণাঙ্গ ক্যান্টনমেন্ট রয়েছে জাজিরায়। মাওয়া প্রান্তেও রয়েছে শেখ রাসেল সেনানিবাসের একটা অংশ। সেতুর স্থল ভাগ ছাড়াও নৌপথেও নজরদারি বাড়ানো হয়েছে। তাই জলে ও স্থলে সেতুর সবখানেই সব রকম পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে সেনাবাহিনী।

এ দিকে পদ্মা সেতুতে ধ্বংসযজ্ঞের গুজব ছাড়ানো হচ্ছে। টোল প্লাজা বা সেতু তো দূরের কথা বাস্তবে দুর্বৃত্তরা ধারে কাছেও আসতে পারেনি। এক মিনিটের জন্যও বন্ধ হয়নি, সার্বক্ষণিক সেতু যান চলাচলের জন্য প্রস্তুত রয়েছে। কারফিউর কারণে এখন ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে এর আগে শিডিউল অনুযায়ী সব ট্রেনও স্বাভাবিকভাবে চলাচল করেছে।


বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, সেতুতে যান চলাচলে কোনো চ্যালেঞ্জ নেই। তবে বর্তমানে কারফিউয়ের কারণে খাদ্যবাহী ট্রাক, পিকআপভ্যান, কাভার্ডভ্যান, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন জরুরি যান চলাচল করছে। কিছু কিছু মোটারসাইকেলও চলছে। তবে নিরাপত্তার স্বার্থে যানবাহনগুলো তল্লাশি করা হচ্ছে।


মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন জানান, বিশেষ আইনশৃঙ্খলা সভায়ও পদ্মা সেতুর নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *